কলেজের বিভিন্ন সমস্যা সমাধানের কথা জানিয়ে শিক্ষামন্ত্রীর কাছে একটি স্মারকলিপি রচনা কর

কলেজের বিভিন্ন সমস্যা সমাধানের কথা জানিয়ে শিক্ষামন্ত্রীর কাছে একটি স্মারকলিপি রচনা কর

তোমার কলেজের সমস্যাবলি সমাধানের প্রয়োজনীয়তার কথা জানিয়ে মাননীয় শিক্ষামন্ত্রীর কাছে একটি স্মারকলিপি রচনা কর/পেশ কর/ অভিনন্দনপত্র রচনা কর।
অথবা, কলেজের বিভিন্ন সমস্যা সমাধানের কথা জানিয়ে শিক্ষামন্ত্রীর কাছে একটি স্মারকলিপি রচনা কর ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মানীয় শিক্ষামন্ত্রী জনাব ‘ক' এর নিকট সরকারি পি.সি কলেজের পক্ষ থেকে স্মারকলিপি/অভিনন্দনপত্র ।

হে মহান অতিথি!
শীতের এ কুয়াশাভরা সকালে আপনার শুভাগমনে আমাদের হৃদয়ে ডেকেছে খুশির বাণ । কী দিয়ে বরণ করব আপনাকে! শুধু হৃদয়ের অর্ঘ্য নিয়ে সব দীনতা সত্ত্বেও আমরা বরণ করতে এসেছি। আপনি আমাদের হৃদয়ের অর্ঘকমলটুকু গ্রহণ করুন।

হে শিক্ষানুরাগী!
দেশের শিক্ষা-ব্যবস্থায় যখন অরাজক অবস্থা, জাতির মেধা যখন শূন্যতারপানে ধাবমান, ঠিক সেই চরমলগ্নে আপনি শিক্ষা মন্ত্রণালয়ের হাল ধরেছেন। আপনার সত্যিকার নির্দেশনায় শিক্ষা-ব্যবস্থায় এসেছে গতিবেগ। সূচনা হয়েছে এক বৈপ্লবিক পরিবর্তনের। যার সুবাতাস বইছে আজ দেশ থেকে দেশান্তরে।

হে আপোষহীন নেতা!
যুগের পর যুগ শিক্ষা-ব্যবস্থায় রাজনৈতিক হস্তক্ষেপ ছিল সীমাহীন। আপনি তার রাহুগ্রাস থেকে জাতিকে মুক্তি দিয়েছেন। পরীক্ষা ব্যবস্থায় রাজনৈতিক নেতৃবৃন্দ এখন আর হলে ঢোকার অবৈধ সুযোগ পায়না। নকলকে আপনি বজ্র-কঠোর আঘাত দিয়ে উচ্ছেদ করেছেন। কারো কাছে আপোষ না করে মাথানত না করে জাতিকে মেধাবী করার জন্য আপনার প্রচেষ্টা ছিল নিন্তরর। আর সব বাদ দিলেও শুধুমাত্র এই একটি বিপ্লবী পদক্ষেপ ইতিহাসের পাতায় আপনাকে কালজয়ী করে রাখবে।

হে দরদী আলোর দিশারি!
আপনার উদারতা মহানুভবতা আজ কারো কাছে অবিদিত নয়। আপনি শিক্ষকদের জন্য বেতন বাড়িয়েছেন। উপবৃত্তি বহাল রেখেছেন ছাত্রীদের জন্য। প্রতিষ্ঠানের জন্য আপনি ছিলেন আপনজনের মত। আপনার উদার সহায়তায় দেশের চারদিকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো যেন প্রাণ ফিরে পেয়েছে। তাই শিক্ষা-ব্যবস্থা উন্নয়নে আপনার নাম সোনার হরফে লেখা থাকবে।

হে গুণি,
সুদীর্ঘ দুই যুগেরও বেশি সময় ধরে আমাদের এ কলেজ জ্ঞানের মশাল জ্বালিয়ে রেখেছে। অথচ জ্ঞানলোকের মশালবাহী এ প্রতিষ্ঠানটি বর্তমানে সমস্যার আবর্তে নিমজ্জিত। আপনার সহৃদয় আন্তরিকতাটুকু পেল এ কলেজ তার যাত্রা পথটিকে আরো গতিময় করে তুলতে পারে ।
  • কলেজের বিজ্ঞান ভবনটির অবস্থা জরাজীর্ণ। অতিসত্তর ভবন সংস্কার ও প্রয়োজনীয় বিজ্ঞানের উপকরণ না হলে শিক্ষার গুণগত মান বজায় রাখা সম্ভব পর হচ্ছে না ।
  • শিক্ষার্থীর তুলনায় অপ্রতুল লাইব্রেরী ব্যবস্থা শিক্ষাদানকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে। প্রয়োজনীয় বই ও বই রাখার সরঞ্জাম একান্ত জরুরি। বিষয়টি আপনার নজর এড়াবে না আশা করি ।
  • কলেজের অপর্যাপ্ত ছাত্রাবাস শিক্ষার্থীদের স্বাভাবিক পড়াশুনাকে ব্যাবহত করছে। প্রতিষ্ঠানের সুনামের জন্য দূর-দূরান্ত থেকে যে সমস্ত শিক্ষার্থী অনেক প্রত্যাশা নিয়ে আসে তাদের আমরা ধরে রাখতে ব্যর্থ হই। এমতাবস্থায় একটি ছাত্র ও একটি ছাত্রীনিবাস একান্ত প্রয়োজন ।
  • কলেজের প্রায় সাড়ে তিন হাজার শিক্ষার্থীর যাতায়াতের জন্য একটি মিনিবাস রয়েছে। পর্যাপ্ত বাসের অভাবে যথাসময়ে ছাত্র- ছাত্রীরা ক্লাসে আসতে পারেনা। বিষয়টি আপনার মর্জির উপর ছেড়ে দিলাম।
হে মহানুভব!
জ্ঞানের বিকাশে আপনার অবদান আজ সর্বত্র ধ্বনিত হচ্ছে। আমাদের এ ক্ষুদ্র-ক্ষুদ্র চাওয়া আপনার সম্মতি পেলেই পূরণ হয়। আশাকরি আমাদের শূন্য হাতে ফিরতে হবেনা। পরিশেষে আল্লাহতালার দরবারে আপনার সৎ-সরল-সুস্থ-সুন্দর কল্যাণময় জীবন কামনা করছি।

তারিখ : ২০ মে ২০২৪
নিবেদক                          
সরকারি পিসি কলেজ               
সিলেট এমসি কলেজের ছাত্র-ছাত্রীবৃন্দ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url