বিদ্যুতের বিকল্প হিসেবে সৌর বিদ্যুতের প্রচলন করার জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে সংবাদপত্রে প্রকাশের জন্য সম্পাদক বরাবরে একটি পত্র লেখ

বিদ্যুতের বিকল্প হিসেবে সৌর বিদ্যুতের প্রচলন করার জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে সংবাদপত্রে প্রকাশের জন্য সম্পাদক বরাবরে একটি পত্র লেখ।

বিদ্যুতের বিকল্প হিসেবে সৌর বিদ্যুতের প্রচলন করার জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে সংবাদপত্রে প্রকাশের জন্য সম্পাদক বরাবরে একটি পত্র লেখ।

বরাবর
সম্পাদক,
আমার দেশ,
১০২, কাজী নজরুল ইসলাম এভিনিউ
কাওরানবাজার, ঢাকা-১২১৫।

জনাব,
আপনার সম্পাদনায় প্রকাশিত জনিপ্রয় ‘দৈনিক আমার দেশ' পত্রিকার চিঠিপত্র বিভাগে নিম্নলিখিত জনস্বার্থ সংশ্লিষ্ট বিষয়টি প্রকাশ করে আমাদের বাধিত করবেন বলে আশা রাখি ।
তারিখ : ০৯/০৬/২০২
বিনীত       
ইয়াহিয়া মাহমুদ 
মাধবপুর, হবিগঞ্জ।

বিদ্যুতের বিকল্প সৌর বিদ্যুৎ
বিদ্যুৎ মানব জীবনের অত্যাবশ্যকীয় একটি বিষয়। প্রতিদিনই বিদ্যুতের চাহিদা বাড়ছে। পাশাপাশি লোডশোডিংও বাড়ছে। সৌরবিদ্যুৎ এমন একটি সম্ভাবনাময় প্রাকৃতিক উৎস, যা দিয়ে বিশ্বের শতভাগ বিদ্যুৎ-সংকট সমাধান করা যায়। বায়ু থেকে বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত হয় উইন্ডমিল। আর সূর্যের আলো থেকে সৌর বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত হয় সোলার প্যানেল। দুর্গম পাহাড়ি এলাকা এবং প্রত্যন্ত গ্রামাঞ্চলে যেখানে বিদ্যুৎ পৌঁছায়নি সেখানে সৌর বিদ্যুৎ হতে পারে একটি আদর্শ পদ্ধতি। এছাড়া সমুদ্র উপকূলীয় অঞ্চলে সাইক্লোন সেন্টারগুলোতে সৌর প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে কাজে লাগনো যেতে পারে। আবার বড় বড় প্রাকৃতিক দুর্যোগের পর উপকূলীয় এলাকায় বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

অন্ধকারে ডুবে যায় পুরো এলাকা। সৌর প্যানেল থাকলে দিনের বেলায় সূর্যের আলোর মাধ্যমে বিদ্যুৎ তৈরি করা সম্ভব। রাতের বেলায় বিদ্যুতের যোগান দেবে সৌর প্যানেলের ব্যাটারিগুলো। এ সম্পর্কে গণমাধ্যম ব্যাপক প্রচারের দ্বারা জনসাধারণকে সৌরবিদ্যুৎ সম্পর্কে ধারণা দেয়া সম্ভব। এতে বিদ্যুতের সাশ্রয় হবে এবং জনগণের জীবনযাত্রার মান আরো উন্নত হবে। দেশে অব্যাহত বিদ্যুৎ চাহিদার কথা মাথায় রেখেই সরকারি ও বেসরকারিভাবে বিদ্যুৎ উৎপাদনে মনোযোগী হওয়া দরকার । সংশ্লিষ্ট বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ভেবে দেখবেন কি?
নিবেদক     
ইয়াহিয়া মাহমুদ
মাধবপুর, হবিগঞ্জ


সংবাদপত্রে প্রকাশিত কোনো মিথ্যা খবরের প্রতিবাদ জানিয়ে সংবাদপত্রে প্রকাশের জন্য পত্র লেখ
[এ ধরনের পত্র লেখা শেষে খাম এঁকে খামের ওপরে সম্পাদকের ঠিকানা লিখতে হয়]
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url