তোমার এলাকায় পাবলিক লাইব্রেরি স্থাপনের প্রয়োজনীয়তার কথা জানিয়ে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিবের বরাবরে একটি স্মারকলিপি রচনা কর

তোমার এলাকায় পাবলিক লাইব্রেরি স্থাপনের প্রয়োজনীয়তার কথা জানিয়ে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিবের বরাবরে একটি স্মারকলিপি রচনা কর

তোমার এলাকায় পাবলিক লাইব্রেরি স্থাপনের প্রয়োজনীয়তার কথা জানিয়ে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিবের বরাবরে একটি স্মারকলিপি রচনা কর।

বরাবর
সচিব মহোদয়, সংস্কৃতি মন্ত্রণালয়
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার 
ঢাকা, বাংলাদেশ।

বিষয় : পাবলিক লাইব্রেরী স্থাপনের জন্য স্মারকলিপি ।

মহোদয়,
সম্মানপূর্বক নিবেদন এই যে, আমরা ঢাকা জেলার নব্য নগরায়ন-সমৃদ্ধ শিল্পাঞ্চল তথা ঢাকার প্রবেশদ্বার সাভার উপজেলার সর্বস্তরের জনতা। আমরা এক মহোত্তম আবেদন নিয়ে শিক্ষক, ছাত্র-ছাত্রী, চাকরিজীবী, সাংবাদিক, এলাকার জনপ্রতিনিধি, রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ একত্রিত হয়েছি। আমাদের মুক্তভাবে জ্ঞানচর্চার জন্য একটি গণগ্রন্থাগার বা পাবলিক লাইব্রেরী প্রয়োজন । একথা আপনাদের অবিদিত নয় যে, সাভার একটি সমৃদ্ধ উন্নয়নশীল এলাকা। এখানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, অন্তত ১৩টি কলেজ, প্রায় ১৬টি মাধ্যমিক বিদ্যালয়, ২৫টি প্রাথমিক বিদ্যালয়, ৩৬টি কিন্ডারগার্টেন, ৮টি মাদ্রাসাসহ সরকারি গুরুত্বপূর্ণ অফিস তথা বি.পি.এ.টি.সি, পরমাণু শক্তি কমিশন, বিকেএসপি. যুব উন্নয়ন অধিদপ্তর, বি.এল. আর.আই, রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা, রেডিও সম্প্রচার কেন্দ্র, ব্যাংক টাউন ও কলোনী, সি.আর.পি, বেসরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত অসংখ্য প্রতিষ্ঠান ও শিল্প এবং বাণিজ্য কেন্দ্র রয়েছে।

আপনি অবশ্যই জানেন, সাভার একটি আবাসিক সমৃদ্ধ এরিয়া। ঢাকা শহরের অনেক চাকরিজীবী সাভার থেকেই অফিসে যাতায়াত করে থাকেন। কিন্তু পরিতাপের বিষয় এত বিশাল জনসংখ্যা অধ্যুষিত এলাকায় মুক্তভাবে জ্ঞানচর্চার সুযোগ সংবলিত একটি গণগ্রন্থাগার নেই । স্বশিক্ষার কোন আয়োজন নেই।

একটি সমৃদ্ধ পাঠাগারের অভাবে শিক্ষার্থীদের সম্ভাবনাময় উজ্জ্বল ভবিষ্যৎ দ্রুতগতিতে অন্ধকারের দিকে ধাবিত হচ্ছে। ভিসিআর, ভিসিপি, সিনেমা, বাজে আড্ডা, তাস, জুয়া প্রভৃতি অনৈতিক খেলায় তারা মত্ত হচ্ছে। যার দরুন এলাকায় ইতোমধ্যেই এর বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে। শুরু হয়েছে বখাটে ছাত্রদের উচ্ছৃঙ্খল আচরণ, অনৈতিক কর্মকাণ্ড। অন্যান্য পেশায় ভিন্নধারার মানুষেরা অযথা ঘুরে-ফিরে অলস সময় কাটাতে বাধ্য হচ্ছে। ফলে তাদের দ্বারা উন্নয়নধর্মী কোন কর্মতৎপরতা লক্ষ্য করা যাচ্ছেনা । আশা করছি গণমানুষের হৃদয়বৃত্তির মানসিক ক্ষুধা মেটাতে একটি সৃজনশীল ও গঠনমূলক এলাকা গড়তে যুব শক্তিকে নৈতিক চরিত্রে উজ্জীবিত করতে, আশু একটি গণগ্রন্থাগার স্থাপনের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন। আপনার উদ্যোগে সৃজনশীলতার বিকাশ ঘটবে, দূর হবে যুগের আঁধার ।

আপনার কর্মমুখর দিনগুলো হোক কল্যাণময়, সত্যনিষ্ঠ। সুদীর্ঘ জীবনে আপনি সুস্থ থাকুন পরম করুণাময়ের দরবারে এ মিনতি জানাই ।

বিনীত                          
সাভার উপজেলায় সর্বস্তরের জনগণ ।
তারিখ : ২৫/০৫/২৪

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url