শিক্ষার মানোন্নয়নের ব্যাপারে পরামর্শ জানিয়ে সংবাদপত্রে প্রকাশের জন্য সম্পাদকের নিকট পত্র লেখ

শিক্ষার মানোন্নয়নের ব্যাপারে পরামর্শ জানিয়ে সংবাদপত্রে প্রকাশের জন্য সম্পাদকের নিকট পত্র লেখ।

শিক্ষার মানোন্নয়নের ব্যাপারে পরামর্শ জানিয়ে সংবাদপত্রে প্রকাশের জন্য সম্পাদকের নিকট পত্র লেখ।

বরাবর
সম্পাদক,
দৈনিক সংগ্রাম,
বড় মগবাজার, ঢাকা ।

জনাব,
আপনার সম্পাদনায় প্রকাশিত সত্যনিষ্ঠ দৈনিক ভোরের কাগজ' পত্রিকায় প্রকাশের জন্য প্রেরিত শিক্ষার মানোন্নয়ন সম্পর্কিত লেখাটি প্রকাশ করে কৃতজ্ঞতাপাশে আবদ্ধ হবেন বলে আশা রাখি।

বিনীত                    
সাঈদ মোঃ ইউসুফ          
ইঞ্জিনিয়ার, পোস্টাল প্রিন্টিং প্রেস।
তারিখ : ২৫/০৫/২৪

চাই শিক্ষার গুণগত মানোন্নয়ন

একটি জাতি যথাযথ মানের শিক্ষায় শিক্ষিত হলেই তারা কাঙ্ক্ষিত সাফল্যে উপনীত হতে সক্ষম হয়। শিক্ষা শুধু মানুষের মনের দুয়ারই খুলে দেয়না বরং জাতিকে আত্মনির্ভরশীল, কর্মক্ষম সুষম জাতিরূপে গড়ে তোলে। এজন্য বর্তমান তথ্যপ্রযুক্তি কবলিত শিক্ষা ব্যবস্থায় প্রয়োজন গুণগত মানোন্নয়ন। কিন্তু প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে উচ্চশিক্ষা পর্যন্ত সর্বত্রই এ মানোন্নয়ন প্রক্রিয়াটি উপেক্ষিত থাকছে। ফলে আমাদের জাতীয় জীবনের উৎকর্ষ যথাযথভাবে হচ্ছেনা। শিক্ষা কলুষিত হচ্ছে সকল দিক থেকে। যোগ্য শিক্ষকের অভাবে শিক্ষাদানে ফাঁকি থেকে যাচ্ছে। শিক্ষকদের রাজনীতিমুখিতা শিক্ষার মানকে নিম্নমুখী করছে। ছাত্রদের নেতিবাচক রাজনীতি পাঠদানকে ব্যাহত করছে। প্রয়োজনীয় উপকরণের অভাব হাতে-কলমে শিক্ষাকে ব্যাহত করছে। তথ্যপ্রযুক্তির এযুগে প্রযুক্তিগত শিক্ষার অভাব জাতিকে পঙ্গু করছে। প্রাইভেটমুখী চিন্তা ছাত্রদের মুখস্তশক্তি যতটুকু বাড়াতে পেরেছে ততটুকু শিক্ষিত করতে পারেনি। উচ্চশিক্ষায় ধর্মীয় শিক্ষার অভাব শিক্ষার্থীদের আদর্শ মানুষ গঠনের পরিবর্তে নৈতিক অবক্ষয়ের পথকে করেছে প্রশস্ত । 

শিক্ষাশেষে অপর্যাপ্ত কর্মক্ষেত্রে শিক্ষার্থীদের সার্টিফিকেট অর্জনে যতটা উৎসাহিত করছে শিক্ষা অর্জনে ততটুকু উৎসাহিত করতে পারে নি। শিক্ষা ব্যবস্থায় বিভাজন (যেমন-ক্যাডেট, সরকারি স্কুল, বেসরকারি, রেজিস্টার্ড প্রভৃতি) জাতিকে একসাথে চলার পরিবর্তে করেছে দ্বিধাবিভক্ত । শিক্ষা-ব্যবস্থার সনাতনধারা ও নৈর্ব্যক্তিক প্রশ্নের বেহাল অবস্থা শিক্ষাকে একপেশে করে রেখেছে। পর্যাপ্তসংখ্যক শিক্ষার্থী সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ব্যর্থ হওয়া শিক্ষা সংকোচনেরই উদাহরণ। অবশ্যই আদর্শ জাতি গঠনে এ অন্তরায়গুলো কাটিয়ে উঠতে না পারলে বাংলাদেশ উন্নত জাতির স্বপ্নে বিভোরই থাকতে পারবে বাস্তবে মেরুদণ্ডহীন শিক্ষিত নিয়ে যথাযথমানে উন্নতি সম্ভব নয়। এজন্য প্রয়োজন শিক্ষাক্ষেত্র থেকে সার্বিক নৈরাজ্যের অবসান, সুস্থ পরিবেশ, পর্যাপ্ত শিক্ষা উপকরণ, শিক্ষকদের সম্মানজনক বেতন-ভাতা, তথ্য প্রযুক্তির অবাধ প্রবাহে বিচরণের সুযোগ। অশুভ রাজনীতি, পরীক্ষায় দুর্নীতিমুক্ত হবার শপথ গ্রহণ এবং যোগ্য শিক্ষকদের দ্বারা পাঠদান।

নিবেদক        
সাঈদ মোঃ ইউসুফ


সংবাদপত্রে প্রকাশিত কোনো মিথ্যা খবরের প্রতিবাদ জানিয়ে সংবাদপত্রে প্রকাশের জন্য পত্র লেখ
[এ ধরনের পত্র লেখা শেষে খাম এঁকে খামের ওপরে সম্পাদকের ঠিকানা লিখতে হয়]
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url